RSS full form in Bengali And Hindi :full form of rss or rss meaning

প্রিয় দর্শক সবাই কেমন আছেন। আমাদের ওয়েবসাইট  Karmasthan এ আশার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। আমারা এই ওয়েবসাইট এ সমস্ত রকম চাকরীর খবর ও সঙ্গে সমস্ত কিছু সুম্পুন্ন নাম দিয়ে থাকি। আজকে আমি যেই পোস্টটি নিয়ে আলোচনা করবো সেটি হল rss full form, full form of rss in bengali or full form of rss in hindi, and rss full form in english তাই সম্পুন্ন পোস্টটা পড়ার অনুরোধ রইলো।

RSS একটি বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠন যেটি হিন্দু জাতীয়তাবাদী গোষ্ঠীর একটি অংশ। যেটি আমাদের সমাজে বিরাজমান সমস্ত জাত পাত বর্ণ শ্রেণি নির্বিশেষে এবং এই সমস্ত কিছুকে শেষ করার মূল উদ্দেশ্য হলো তাদের এটি রক্ষা করার জন্য এর জন্য, এটি অনেক প্রচেষ্টা করেছে, আরএসএসে, রক্ষাক সমতা, মন্ডল সমতা, গণ সংতা, দন্ড বিক্ষোভ, যোগাসন, নিয়ুদ্ধ এবং ঘোষ সঞ্চালিত হয়। দুর্যোগের সময়, আরএসএস দ্বারা বৃহত আকারে সহায়তা সরবরাহ করা হয়।

RSS FIULL FORM
rss full form 

আজকে আমরা এই পোস্টের মাধ্যমে বলবো আরএসএস এর সম্পূর্ণ নাম কি? আরএসএস এর অর্থ কি? এবং আরএসএস এর ইতিহাস, সম্বন্ধে আলোচনা করব তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ ( আর এস এস) এটি একটি ভারতের হিন্দু জাতীয়তাবাদের ও বেসরকারি  স্বেচ্ছা সেবক সংগঠন যেটি নাগপুরের নাগপুর বাজার 925 সালে প্রতিষ্ঠা করেছিল। এবং এই আরএসএস  সংগঠনের উদ্দেশ্য ছিল মুসলমান বিচ্ছিন্নতাবাদের বিরোধিতা করা ও ধর্ম-বর্ণ নির্বিশেষে জীবনযাপন এবং  সামাজিক পরিবেশ  করে তোলা।

এই আরএসএস কর্মীরা বিভিন্ন রকম প্রাকৃতিক দুর্যোগে মানুষদের কাছে ছুটে যায় এবং মানুষদের বিভিন্ন রকম আর্থিক ও বিভিন্ন রকম দুর্যোগ মূলক গান পূর্নবাসনের কাজ করে থাকে। এছাড়াও ১৯৫০ সালে এই সংগঠন অসংখ্য স্কুল এবং ক্লাব প্রতিষ্ঠা করে।

সেই সময় এই সংগঠন বিভিন্ন রকম রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে অংশ নিয়ে ভারতে একটি জাতীয়তাবাদী সংগঠন হিসাবে পরিচিত হয় সেই সময় এই সংগঠনের স্বেচ্ছাসেবকরা ভারতের জাতীয় ভারতের স্বাধীনতা আন্দোলন আরো বড় বড় আন্দোলনের সাথে যুক্ত ছিলেন।

অনেকে এই সংগঠনকে আরএসএস সংগঠন না বলে হিন্দু জাতীয়তাবাদী সংগঠন বলে থাকেন। ব্রিটিশ আমলে এই সংগঠন নিষিদ্ধ ছিল।স্বাধীন ভারতে ১৯৪৮ সালে নাথুরাম গডসে নামে এক প্রাক্তন আরএসএস-সদস্য মহাত্মা গান্ধীকে হত্যা করলে ভারত সরকার এই সংগঠনকে নিষিদ্ধ করে দেয়। জরুরি অবস্থার সময় (১৯৭৫-৭৮) এবং ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের পরও এই সংগঠন নিষিদ্ধ হয়।

এইবার জেনে নেয়া যাক, আরএসএস এর সম্পূর্ণ নাম(rss full form) এবং আরএসএস এর বিভিন্ন কার্যকলাপ, এবং আরএসএস এর ইতিহাস(history of rss), এবং আরএসএস এর এই নামের পেছনে যে বৈশিষ্ট্য রয়েছে তার সম্পর্কে।

 

আরএসএস এর সম্পূর্ণ নাম কি? (RSS FULL FORM) or (FULL FORM OF RSS):-

আরএসএস এর সম্পূর্ণ নাম হল(FULL FORM OF RSS)রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংগঠন,(Rashtriya Swayamsevak Sangh) এটি একটি বেসরকারি জাতীয় স্বেচ্ছাসেবক সংগঠন। যেটি নাগপুর বাশী ১৯২৫ সালে ডক্টর  কে. বি. হেডগেওয়ার একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রূপে আরএসএস প্রতিষ্ঠা করেন।

এইছিল RSS FULL FORM  এছাড়াও আরো কয়েকটি ভাষায় দেখে নিন আরএসএস এর ফুল ফর্ম

  • RSS Full Form In Bengaliরাষ্ট্রীয় স্বয়ং সেবক সংগঠন
  • RSS Full Form In English – Rashtriya Swayamsevak Sangh
  • RSS Full Form In Marathi – राष्ट्रीय स्वयंसेवक संघ
  • RSS Full Form In Gujrati – રાષ્ટ્રીય સ્વયંસેવક સંઘ
  • RSS Full Form In Hindi – राष्ट्रीय स्वयं सेवक संघ

 ⁕এছাড়া আরও পড়ুন >SWOT Full Form

আরসিসি স্থাপন কিভাবে হয়েছিল(ESTABLISHMENT OF RSS):-

১৯২৫ সালে ২২ সেপ্টেম্বর  নাগপুর বাসি ডাক্তার  কে. বি. হেডগেওয়ার একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রূপে আরএসএস প্রতিষ্ঠা করেন। উৎসবের সময় এবং বিজয় দশমীর দিন উৎসাহের সাথে  এই সংস্থাটি প্রতিষ্ঠা করা হয় এই সংস্থাটি যে টিমের উদ্দেশ্য ছিল সেটি হলো মানুষের সেবা করা এবং ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই আমরা মানুষ এবং এই  18 বছরের কম বয়সী শিশুরা প্রথমদিকে দেশপ্রেমের চেতনায় প্রতি জোর দেয়া হয় এবং এই সংস্থায় আপনি যে কোন সাধারণ মানুষ একজন মেম্বার হতে পারে খুব সহজেই।

এই  সংস্থা  মানে (Rashtriya Swayamsevak Sangh) মেম্বার হওয়ার জন্য কিছু বৈশিষ্ট্য ছিল যেমন আপনাকে সাপ্তাহিক না মাসি কিছু কার্যকলাপ কর্ম করতে হতো সাধারণ মানুষের জন্য মানুষের সেবার জন্য। এই সমস্ত আপনি বিভিন্ন অঞ্চল গ্রাম জেলা স্তরে রাজ্য স্তরের শাখা খুঁজে পেয়ে যাবেন যার মাধ্যমে আপনি এই সংস্থার একজন মেম্বার হয়ে উঠতে পারেন শুধু আপনার মধ্যে মানুষের জন্য সেবা বা মানুষের জন্য কাজ করার ইচ্ছে থাকতে হবে।

এই সমস্ত প্রথমে শিক্ষাব্যবস্থায় ভীষণভাবে জোর দেয় বেশ কয়েকটি বিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলে এর পাশাপাশি অনেক ক্লাব এবং সামাজিক পরিবেশ এবং চারিদিক সুস্থ রাখার জন্য ক্লাবের বিভিন্ন সদস্যদের এ সমস্যার সাথে বিনিয়োগ করে যাতে তারা সেই গ্রাম বা সেই ক্লাবের অন্তবর্তী মানুষদের দেখাশোনা বা খেয়াল রাখে।

এইখান থেকে আরএসএস (RSS)  জনপ্রিয়তা পায় এবং মানুষদের মধ্যে ছড়িয়ে পড়ে

 আরএসএস এর অর্থ কি? (MEANING OF RSS):-

বিশ্বের অন্যতম এবং বিশ্বসেরা স্বেচ্ছাসেবী সংস্থা হল আরএসএস। এটি এল সমাজ স্বেচ্ছাসেবক একটি সংস্থা যেইখানে সাধারণ মানুষ সাধারণ মানুষের জন্যই দেশের সামাজিক অর্থনৈতিক নাগরিক শিক্ষাপ্রতিষ্ঠান এবং সমাজের বিভিন্ন সমস্যা ও উন্নয়নমূলক কাজের ক্ষেত্রে সাহায্য করবে। কিছু সাধারণ মানুষ এই সমস্ত সাথে যুক্ত হয়ে আর কিছু অসহায় সাধারণ মানুষের সাহায্য করা মূল লক্ষ্য হলো এই সংস্থার।

 আরএসএস এর ইতিহাস সম্পর্কে(HISTORY OF RSS):-

আরএসএস এর ইতিহাসের কথা বলতে গেলে যার কথা প্রথমে বলতে হয়।কেশব বলরাম হেজেগোয়ার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রতিষ্ঠাতা। এই সংগঠন প্রথমে মাত্র ১৭ জন একটি সদস্য নিয়ে সৃষ্টি হয়। ১৯৬২  সালে পয়লা এপ্রিল এই সংগঠনে নামকরণ করা হয়। সংগঠন ভারতের বিভিন্ন রকম আন্দোলনের সাথে যুক্ত রয়েছে যখন ভারতীয় স্বাধীনতা আন্দোলন দ্বিতীয় বিশ্বযুদ্ধ এছাড়াও যুদ্ধকালীন বিভিন্ন কার্যক্রম  এর সাথে সংযোগ রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন আরএসএস-এর নেতারা প্রকাশ্যে এডলফ হিটলারের প্রশংসা করেন এছাড়াও আরএসএস-এর নেতারা নিজেদেরকে একটি সামাজিক আন্দোলন হিসেবে পরিচয় দিয়ে এসেছে কিন্তু ভারতীয় স্বাধীনতা আন্দোলন থেকে নিজেদের সবসময় দূরে সরিয়ে রেখেছিল কিন্তু ব্রিটিশ শাসন ব্যবস্থার ক্ষেত্রে তারা কোন রকম প্রতিরোধক ব্যবস্থা সেভাবে গড়ে তুলেন নি এবং মুসলিমদের কাজ মুসলমানদের সংগঠনের কাজ করতে চাইলে তারা তাঁর বিরুদ্ধে আন্দোলন করেন

এছাড়াও বিস্তারিত পড়ুন উইকিপিডিয়া(Wikipedia) থেকে RSS FULL FORM

⁕এছাড়া আরও পড়ুন >PWD Full Form

আজকে আমরা কি শিখলাম?

আজকে আমরা এই পোস্ট শিখলাম RSS কী, RSS এর পুরনাম,  RSS क्या है, RSS का पूरा नाम RSS Full Form In Hindi and bengali

ধন্যবাদ এই পোস্টটি এতো ক্ষণ মনোযোগ দিয়ে পড়ার জন্য।

এছাড়াও আপনি যদি চাকরী খবর পেতে চান 👉 Government Job

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top