WB student credit card Apply Online, form and Process

WB student credit card Apply Online:পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মানুষের জন্য সর্বদা ভেবে চলেছে, বাঁ মানুষের পাশে আছে। চাষি বন্ধু থেকে শুরু করে,বেকার যুবক থেকে, ঘরের মেয়েদের থেকে শুরু করে, একদম বয়স্ক বৃদ্ধ মানুষ অব্দি সবার জন্য কিছু না কিছু ভাতা বা আর্থিক দিক থেকে কোনরকম সাহায্য। বা কিছু না কিছু west bengal govt schemes এনে চলেছে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী  Mamata Banerjee

তিনি যেমন আগে স্টুডেন্টদের জন্য ভেবেছেন বিভিন্ন রকম কলারশিপ নবান্ন কলারশিপ,  স্টুডেন্টদের সর্বোচ্চ নম্বর পাওয়ার জন্য বিভিন্ন রকম কলারশিপ এবং মেয়েদের জন্য কন্যাশ্রী (Kanyashree),  বা যুবশ্রী  ইত্যাদি। আবার তিনি স্টুডেন্টদের জন্য নিয়ে চলে এলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড (WB student Credit card)   রাজ্যের মুখ্যমন্ত্রী  কত দু’দিন আগে সাংবাদিক বৈঠকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন।  স্টুডেন্টদের জন্য নিয়ে আসছে student credit card west bengal এবং সেখানে লিমিট থাকবে 10 লক্ষ টাকা অব্দি।  পশ্চিমবঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড সমস্ত  স্টুডেন্টরা এই কার্ড পাবে। সর্বোচ্চ বয়সসীমা 40 বছর বয়স অবধি কার্ড নিতে পারবে।

 আজকে আমরা এই পোস্টে West Bengal student credit card নিয়ে আলোচনা করব। student credit card west bengal apply online 2021  আপনি কিভাবে অনলাইনে আবেদন করবেন এই কেডিট কাটার জন্য সেই বিষয়ে এই পোষ্টের মাধ্যমে আলোচনা করব। এছাড়া ওই পোস্টের মাধ্যমে student credit card west bengal কি কি সুবিধা পাবেন তা কত টাকার লিমিট, কত টাকা ইন্টারেস্ট দিতে হবে বিস্তারিত আলোচনা  করব।

West Bengal student credit card Apply Online

এবং আপনাদের সাথে পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড এপ্লাই অনলাইন(wb student credit card apply online) এর  সরাসরি আবেদনের লিংক  শেয়ার করব।

24 তারিখ একটি সাংবাদিক বৈঠকে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, স্টুডেন্ট ক্রেডিট কার্ড সম্বন্ধে বলেন। ঐদিন সাংবাদিক বৈঠকে তিনি বলেন রাজ্যের স্টুডেন্টরা রাজ্যের  গর্ব, স্টুডেন্টের আমাদের ভবিষ্যৎ তাই স্টুডেন্টদের কথা মাথায় রেখে স্টুডেন্টদের শিক্ষা-দীক্ষার সুবিধার্থে  এই west bengal student credit card,তিনি আরো বলেন একটি স্টুডেন্টের পড়াশোনার জন্য তার বাড়ির লোকজন  মানে তার বাবা-মা দেরকে কত চিন্তা করতে হয়। কারণ সকলের আর্থিক অবস্থা  ভালো বা সমান থাকে না।

সেই সব কথা মাথায়  রাখতে হবে না ,স্টুডেন্টদের কথা তাদের বাবা কে চিন্তা করতে হবে না বা তাদের পড়াশোনার খরচ, এর কথা চিন্তা করতে হবে না। এই সমস্ত স্টুডেন্টদের দায়িত্ব নেবে student credit card west bengal  এই ক্রেডিট কার্ড তাদের সমস্ত রকম পড়াশোনার খরচ বা যাবতীয় খরচ ব্যয় করবে।

রাজ্য সরকার আপনার পাশে আছে এই বলে তিনি তার বক্তব্য পেশ করেন। এবং এই student credit card বিশেষ কয়েকটি গুণ রয়েছে এবং এডিট কার্ড আমি অনলাইনে এপ্লাই করবেন কিভাবে?(student credit card west bengal apply online) সেই নিয়ে এবার আলোচনা শুরু করা যাক।

আর আপনি যদি গুগলে West Bengal student credit card ,student credit card west bengal apply online,student credit card west bengal scheme or student credit card west bengal form,west bengal student credit card scheme,west bengal student credit card eligibility, How to apply wb student cradit card  এই সমস্ত লিখে সার্চ করেন এবং আমাদের ওয়েবসাইটে এসে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন যেখান থেকে আপনি স্টুডেন্ট ক্রেডিট কার্ড এপ্লাই অনলাইন এর লিঙ্ক পাবেন। এছাড়াও আমরা ওয়েবসাইটে সমস্ত রকম সরকারি ও বেসরকারি চাকরির খবর দিয়ে থাকি যেটি আপনি সবার আগে সর্বপ্রথম পাবেন তাই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখুন।

wb student credit card eligibility and rules

  •  প্রথমত আবেদনকারীকে  পশ্চিমবঙ্গে ন্যূনতম 10 বছরের বাসিন্দা হতে হবে
  •   ক্লাস টেন থেকে এই কার্ডের জন্য আবেদন করা যাবে
  •  আবেদনকারীর সর্বোচ্চ বয়স 40 বছরের মধ্যে হতে হবে
  •  এছাড়াও আবেদনকারীকে গ্রাজুয়েশন শনাক্ত পাস ডাক্তারি ডিপ্লোমা ইত্যাদি কোষের ওপর পড়াশোনা করতে হবে/ এছাড়াও বাকি সমস্ত ডিপার্টমেন্টে পড়াশোনা করে থাকলে আবেদন করা যাবে

wb student credit card Rules:-

  •  আবেদনকারীকে এই ক্রেডিট লিমিট বা  কার্ড এর বকেয়া টাকা 15 বছরের মধ্যে শোধ করতে হবে
  •  সাধারণত ক্রেডিট কার্ড পেতে গেলে কেডিট স্কোর এর ওপর ভিত্তি করে এই ক্রেডিট কার্ড দেয়া হয় এই ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে ছাড়া পাওয়া যাবে
  •  ব্যাংকের গত ছয় মাসের ট্রানজাকশন এর উপর ভিত্তি করে ক্রেডিট কার্ড দেয়া হবে,( সকলেই পাবেন)

west bengal student credit card scheme

west bengal student credit card এই স্কিম এর মাধ্যমে প্রত্যেক স্টুডেন্ট 10 লক্ষ টাকা  অব্দি সর্বোচ্চ লোন পেতে পারে। যার কোন  শুধু লাগবেনা এবং এটি প্রত্যেক স্টুডেন্ট পাবে বা উপভোগ করতে পারবে এই ওয়েস্ট বেঙ্গল স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম (west bengal student credit card scheme) 

wb student credit card apply online

এই ক্রেডিট কার্ড নিতে গেলে ন্যূনতম পশ্চিমবঙ্গের 10 বছর বাসিন্দা হতে হবে তাহলেই যে কেউই ক্রেডিট কার্ড এর জন্য এপ্লাই করতে পারবে, এবং দশম শ্রেণি ছাত্র-ছাত্রীদের থেকে শুরু হবে ক্রেডিট কার্ড আবেদন  আর সর্বোচ্চ বয়সসীমা রাখা হয়েছে 40 বছর। এবং এই ক্রেডিট কার্ডের মেয়াদ থাকবে  আপনি যতই না চাকরি  পাচ্ছেন।  মানে 15 বছর অব্দি। যখন একটি স্টুডেন্ট চাকরি পেয়ে যাবে তারপর সামান্য কিছু ইন্টারেস্ট দিয়ে এই ক্রেডিট লিমিট বাকি টাকাটা শোধ করে দিতে হবে বা জমা দিতে হবে।

এবং এই ক্রেডিট কার্ড 24 তারিখ অফিশিয়ালি আলোচনা হয় ঘোষণা হয়েছে এবং 30 তারিখ থেকে এর কার্যকরিতা শুরু হয়ে যাবে বা স্টুডেন্ট কার্ড  হাতে পাবে।

এবং এই ক্রেডিট কার্ডের স্নাতক  স্নাতক পাস,  বাস   গ্রাজুয়েশন পড়াশোনা করছে। এছাড়াও কোন পেশাদারী কোর্স  নিয়ে পড়াশোনা করছে। বা নার্রসিং ডিপ্লোমা কোর্স, ডাক্তারি, ইত্যাদি নিয়ে পড়াশোনা করলে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন এছাড়াও  অন্যরকম ডিপার্টমেন্ট নিয়ে পড়াশোনা করে থাকলে বা করছে তারা আবেদন  করতে পারবে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড (west bengal student credit card apply online)

west bengal student credit card Special Quality

এই প্রকল্পে কিছু বিশেষ বৈশিষ্ট্য আছে যেমন:-

এটির মালিক সরকার  তাই কোনো ব্যাংক বা কোন বিশ্ববিদ্যালয় আপনি যেখানে লোনের জন্য আবেদন করবেন,  বা নেবেন তার জন্য গ্যারান্টার বা প্রমাণপত্র হিসেবে কাউকে নিয়ে যেতে লাগবে না। এবং এটি সম্পূর্ণ অনলাইন একটি মাধ্যম, তাই অনলাইনের মাধ্যমে সমস্ত লেনদেন এবং আপনার পড়াশোনার ক্ষেত্রে কলেজ স্কুল ইত্যাদি ক্ষেত্রে আপনি কার্ড কাজে লাগাতে পারবেন।

wb student credit card  একটি শুধুমাত্র পশ্চিমবঙ্গে না আপনি ধরুন কোন ডিগ্রী করছে এক্ষেত্রে পশ্চিমবঙ্গের বাইরে গেছেন   বা বিদেশে গিয়েছেন সেই ক্ষেত্রে আপনি এ কার্ড ব্যবহার করতে পারবেন, বাঁ এই ক্রেডিট কার্ড ব্যবহারের প্রযোজ্য হবে। 

document for west bengal student credit card

অনলাইনে আবেদন করার জন্য আপনার কিছু নতুন তথ্য সাবমিট করতে হবে। তারপর এগিয়ে  আপনি আবেদন করতে পারবেন west bengal student credit card,এর জন্য

কিভাবে আবেদন করবেন step-by-step দেখে নিনঃ-

  1.  আপনাকে আবেদন  ফর্ম ফিলাপ করতে লাগবে।
  2.  আপনি যেই কোর্সটা করছেন সেটার ডিটেলস
  3.  এবং কোর্সের খরচ
  4.  আপনার পরিবারের বার্ষিক আয়ের এর প্রমাণপত্র
  5.  সঙ্গে form16 ভরতে হবে।
  6.  দশম ও দ্বাদশ শ্রেণীর  মার্কশিট
  7.  আপনার পরিচয় পত্র আপনার নাম, আপনার ঠিকান্‌, আপনার মোবাইল নাম্বার, ইমেইল আইডি, ইত্যাদি
  8.  এবং সঙ্গে পরিচয় পত্র হিসাবে( আধার কার্ড/ ভোটার কার্ড/ প্যান কার্ড)
  9.  এছাড়া আপনার ব্যাংকের  গত ছয় মাসের লেনদেনের নথি জমা দিতে হবে

এই সমস্ত ডিটেলস গুলি ফিলাপ করে ও প্রমাণগুলি আপলোড করে আপনি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য(wb student credit card) আবেদন করতে পারবেন।

How to wb student credit card apply online

  • এটি 24 তারিখ ঘোষণা হয়েছে এখনো অব্দি সরাসরি আবেদন লিংক পাবলিশ করে নি
  •  আমরা এই সাইটে এরকম ধরনের পোস্ট এবং সরকারি চাকরি ইত্যাদি সম্বন্ধে আপডেট দিয়ে থাকি, তাই আপনি আমাদের ওয়েবসাইট টি সাবস্ক্রাইব করে রাখতে পারেন সব খবর সবার আগে পাওয়ার জন্য
  •  অফিশিয়ালি ভাবে যখনই লিংক পাবলিশ করা হবে সাথে সাথে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাকে জানিয়ে দেবো
  •  পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছে 30 তারিখের মধ্যে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যাবে

WB student Cradit Card Apply Online

  •  আমরা আগেই বলেছি আপনাকে এখন অব্দি সরকার কোন অফিশিয়ালি  লিংক  বা আবেদন প্রক্রিয়া পাবলিশ করে নি
  •  তাই আপনি চাইলে পশ্চিমবঙ্গ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট (Wb gov) নজর রাখতে পারেন  স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আপডেট পাওয়ার জন্য।

West Bengal student Cradit Card Apply Online >   Click Here

 

WB Student Credit Card Yojana FAQs

West bengal Student Credit Card Online application starting ?

No! june 30 its will be star

How mush money will i get from this WB Student Credit Card?

10 lakh rupees per student .

Repayment process for this WB Student Credit Card?

5 year you get for this card

Interest rate for this student credit card in WB ?

4%  when you submit card then peythis interst

Minimum residency requirement for this credit card is ?

Minimum Last 10 years resident of West Bengal .

Student credit card west Bengal criteria ?

10 years resident of WB,Maximum 40 years age student can apply etc.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top